সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
আজ সোমবার | ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

কেজিতে তরমুজ বিক্রির অপরাধে জরিমানা

বুধবার, ২৮ এপ্রিল ২০২১ | ১২:৪৭ পূর্বাহ্ণ | 78Views

কেজিতে তরমুজ বিক্রির অপরাধে জরিমানা

চট্টলা ডেক্স:

মাদারীপুরের শিবচরে রমজান উপলক্ষে অধিক মুনাফায় কেজিতে তরমুজ বিক্রির দায়ে মঙ্গলবার (২৭ এপ্রিল) শিবচর পৌর বাজারের দুই ব্যবসায়ীকে ২ হাজার টাকার জরিমানা করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান ।

একই অপরাধে জেলা শহরের চৌরাস্তা, পুরানবাজার, ইটেরপুল বাজার সহ সদর উপজেলা বিভিন্ন হাট-বাজারে অভিযান পরিচালনা করা করেন।

এসময় ১৪ ব্যবসায়ীকে ৮ হাজার টাকা জরিমানা সদর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুদ্দিন গিয়াস।

জানা যায়, তীব্র গরম ও রমজান উপলক্ষে তরমুজের চাহিদা বেড়ে যাওয়ায় কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে কেজিতে তরমুজ বিক্রি শুরু করেন।

প্রতি পিস তরমুজ ৫০ থেকে ৬০টাকায় কিনে। সেই তরমুজ প্রতি কেজি ৪০ থেকে ৫০টাকা পর্যন্ত বিক্রি করছে ব্যবসায়ীরা। ফলে নিন্ম আয়ের মানুষের তরমুজ কেনার ক্রয় ক্ষমতার বাহিরে চলে যায়।

কৃষি বিপণন আইন ২০১৮ অনুযায়ী, ফলের ক্ষেত্রে কেজিতে ১০ টাকা লাভ করার বিধান রয়েছে। তবে তরমুজের ক্ষেত্রে বিশেষ নির্দেশনা আছে। কেজিতে ৩ থেকে ৫ টাকার বেশি লাভ করতে পারবেন না। বাজার নিয়ন্ত্রণে মঙ্গলবার সকাল থেকে জেলায় অভিযান পরিচালনা করেন একাধিক ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান বলেন, ‘সাধারণ মানুষের অভিযোগ ছিল ব্যবসায়ীরা পিস হিসেবে তরমুজ কিনে ওজনে কেজি হিসেবে বিক্রি করেন। আমরা কাগজপত্র পরীক্ষা করে দেখেছি ফল আড়তের বেশির ভাগ ব্যবসায়ী মণ হিসেবেই কিনে আনেন। কিন্তু কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকাও লাভ করেছেন কেউ কেউ। কেজিতে তরমুজ বিক্রির অভিযোগে ৮জনকে জরিমানা করা হয়েছে।

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-