মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৭:৫৭ অপরাহ্ন

News Hewdline :
ধনী দেশগুলোর বর্তমান ভূমিকার সমালোচনা কক্সবাজার নাগরিক সমাজের: পেকুয়ায় দোকান থেকে বের করে ব্যবসায়ীকে পিটিয়ে জখম, মালামাল তছনছ নাইক্ষ্যংছড়ির শিক্ষার্থীদের মাঝে বীর বাহাদুর ফাউনন্ডেশন দিল শিক্ষা ও ক্রীড়া সামগ্রী নাইক্ষ্যংছড়িতে স্থল মাইন ধ্বংস করেছে সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল বর্তমানে নাইক্ষ্যংছড়ির প্রধান সমস্যা পানি-সমীক্ষা অবহিতকরণ সভায় বক্তারা পার্বত্য এলাকায় কাজুবাদাম চাষ সম্প্রসারণের লক্ষ্যে নার্সারী স্থাপন ১৯ অক্টোবর থেকে কক্সবাজারে এলপি গ্যাস ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট তথ্যমন্ত্রীর রোগমুক্তি কামনায় রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল পেকুয়ায় শিশু কন্যাকে ধর্ষণ চেষ্টা, অভিযুক্ত আটক পেকুয়ায় ভ্রাম্যমান আদালতে ৬টি ব্যবাসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা
সংক্ষেপে মদিনা মুনাওয়ারা

সংক্ষেপে মদিনা মুনাওয়ারা

চট্টলা নিউজ২৪ ডেক্স:

সংক্ষেপে মদিনা المدينة المنورة
মদিনা মুনাওয়ারা। অনেকে এটাকে সোনার মদিনা বলে থাকেন। নান্দনিক সৌন্দর্যের আলোকিত শহর। বিশ্ব মুসলিমের ভালোবাসার সর্বোচ্চ স্পন্দন এ শহর। পৃথিবীর অনন্য সুন্দর শহরের মধ্যে অন্যতম বটে। পশ্চিমী সৌদি আরবের হেজাজ অঞ্চলের একটি শহর এবং আল মদিনাহ প্রদেশের রাজধানী। এইটি ইসলামের দ্বিতীয় পবিত্র শহর যেখানে শেষ নবী হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের) রওযা। এইটি ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ কারণ প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সা:) হিজরতের পরে মদিনায় বসবাস করেন। নানান ঐতিহাসিক কারণে মদিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ । বিশেষ করে মুসলমানদের কাছে অত্যন্ত শ্রদ্ধেয় ও পবিত্র এই নগরীটি ।
ইসলামের প্রাচীনতম ও ঐতিহাসিক তিনটি মসজিদ মসজিদে নববী, মসজিদে কুবা (যেটি ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ ) এবং মসজিদ আল কিবলাতাইন (যে মসজিদে মুসলমানদের কিবলা পরিবর্তন হয়েছিল) অবস্থিত।

হযরত মুহাম্মাদ (সা:) ৬২২ খ্রিষ্টাব্দে তার সাহাবী আবু বকরকে নিয়ে পবিত্র মক্কা হতে মদিনার উদ্দেশ্যে হিজরত করেন। উমরের খিলাফতকালে সে স্মৃতির উপর ভিত্তি করে ইসলামি বর্ষপঞ্জি প্রতিষ্ঠিত হয় যা হিজরী সাল নামে পরিচিতি লাভ করে। নবীজি (স:) এর মদিনায় হিজরতের পরে যে পবিত্র কুরআনের বাণী নাযিল হয়েছিল তাকে মাদানী সূরা বলা হয় ।

আরবী নাম আল-মদিনা (المدينة) অর্থ ‘শহর’। ইসলামের আগমনের পূর্বে এই শহরটির নাম ছিল ইয়াসরিব (يثرب). আল-কুরআন এর সুরা আহযাব এ ইয়সরিব শব্দটির উল্লেখ রয়েছে (আল-কুরআন ৩৩:১৩)। মদিনাকে আল মদীনা আল নববীইয়া বা ‘নবীর শহর’ ও বলা হয়ে থাকে।

লাল হলুদ পাথরের পাহাড়ের পাদদেশে মদিনার শহরের সুপরিকল্পিত রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা এতটাই উন্নত যে, মনে হবে ছবির মতো সাজানো একটি উদ্যান। এ শহরের সৌন্দর্যকে অলংকৃত করেছে মসজিদে নববীর উন্মুক্ত আঙ্গিনার সুদৃশ্য ছাতা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020chattalanews24
Technical Supported BY Infobytesbd.com