সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
আজ সোমবার | ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

সংক্ষেপে মদিনা মুনাওয়ারা

রবিবার, ২৮ জুন ২০২০ | ২:৫২ অপরাহ্ণ | 251Views

সংক্ষেপে মদিনা মুনাওয়ারা

চট্টলা নিউজ২৪ ডেক্স:

সংক্ষেপে মদিনা المدينة المنورة
মদিনা মুনাওয়ারা। অনেকে এটাকে সোনার মদিনা বলে থাকেন। নান্দনিক সৌন্দর্যের আলোকিত শহর। বিশ্ব মুসলিমের ভালোবাসার সর্বোচ্চ স্পন্দন এ শহর। পৃথিবীর অনন্য সুন্দর শহরের মধ্যে অন্যতম বটে। পশ্চিমী সৌদি আরবের হেজাজ অঞ্চলের একটি শহর এবং আল মদিনাহ প্রদেশের রাজধানী। এইটি ইসলামের দ্বিতীয় পবিত্র শহর যেখানে শেষ নবী হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের) রওযা। এইটি ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ কারণ প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সা:) হিজরতের পরে মদিনায় বসবাস করেন। নানান ঐতিহাসিক কারণে মদিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ । বিশেষ করে মুসলমানদের কাছে অত্যন্ত শ্রদ্ধেয় ও পবিত্র এই নগরীটি ।
ইসলামের প্রাচীনতম ও ঐতিহাসিক তিনটি মসজিদ মসজিদে নববী, মসজিদে কুবা (যেটি ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ ) এবং মসজিদ আল কিবলাতাইন (যে মসজিদে মুসলমানদের কিবলা পরিবর্তন হয়েছিল) অবস্থিত।

হযরত মুহাম্মাদ (সা:) ৬২২ খ্রিষ্টাব্দে তার সাহাবী আবু বকরকে নিয়ে পবিত্র মক্কা হতে মদিনার উদ্দেশ্যে হিজরত করেন। উমরের খিলাফতকালে সে স্মৃতির উপর ভিত্তি করে ইসলামি বর্ষপঞ্জি প্রতিষ্ঠিত হয় যা হিজরী সাল নামে পরিচিতি লাভ করে। নবীজি (স:) এর মদিনায় হিজরতের পরে যে পবিত্র কুরআনের বাণী নাযিল হয়েছিল তাকে মাদানী সূরা বলা হয় ।

আরবী নাম আল-মদিনা (المدينة) অর্থ ‘শহর’। ইসলামের আগমনের পূর্বে এই শহরটির নাম ছিল ইয়াসরিব (يثرب). আল-কুরআন এর সুরা আহযাব এ ইয়সরিব শব্দটির উল্লেখ রয়েছে (আল-কুরআন ৩৩:১৩)। মদিনাকে আল মদীনা আল নববীইয়া বা ‘নবীর শহর’ ও বলা হয়ে থাকে।

লাল হলুদ পাথরের পাহাড়ের পাদদেশে মদিনার শহরের সুপরিকল্পিত রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থা এতটাই উন্নত যে, মনে হবে ছবির মতো সাজানো একটি উদ্যান। এ শহরের সৌন্দর্যকে অলংকৃত করেছে মসজিদে নববীর উন্মুক্ত আঙ্গিনার সুদৃশ্য ছাতা।

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-