মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৭:৪৭ অপরাহ্ন

News Hewdline :
ধনী দেশগুলোর বর্তমান ভূমিকার সমালোচনা কক্সবাজার নাগরিক সমাজের: পেকুয়ায় দোকান থেকে বের করে ব্যবসায়ীকে পিটিয়ে জখম, মালামাল তছনছ নাইক্ষ্যংছড়ির শিক্ষার্থীদের মাঝে বীর বাহাদুর ফাউনন্ডেশন দিল শিক্ষা ও ক্রীড়া সামগ্রী নাইক্ষ্যংছড়িতে স্থল মাইন ধ্বংস করেছে সেনাবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞ দল বর্তমানে নাইক্ষ্যংছড়ির প্রধান সমস্যা পানি-সমীক্ষা অবহিতকরণ সভায় বক্তারা পার্বত্য এলাকায় কাজুবাদাম চাষ সম্প্রসারণের লক্ষ্যে নার্সারী স্থাপন ১৯ অক্টোবর থেকে কক্সবাজারে এলপি গ্যাস ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট তথ্যমন্ত্রীর রোগমুক্তি কামনায় রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল পেকুয়ায় শিশু কন্যাকে ধর্ষণ চেষ্টা, অভিযুক্ত আটক পেকুয়ায় ভ্রাম্যমান আদালতে ৬টি ব্যবাসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা
নানা সংকটে হজ্জ বন্ধ ছিল আরও ৬ বার

নানা সংকটে হজ্জ বন্ধ ছিল আরও ৬ বার

চট্টলা নিউজ২৪ ডেক্স:
প্রথমবার হজ্জ্ব বাতিল হয়েছিল ৮৬৫ খ্রিস্টাব্দে, আব্বাসীয়দের সময়, ইসমাঈল বিন ইউসুফের মক্কা আক্রমণের কারণে।

এরপর বন্ধ হয়েছিল ৯৩০ সালে। কট্টর শিয়া গ্রুপ কারমাতিদের আক্রমণে। সে বছর ৩০ হাজার হাজি শহীদ হয়েছিলেন। তারা হাজিদেরকে হত্যা করে তাদের লাশ জমজম কুপে ফেলে দিয়েছিল। ফিরে যাওয়ার সময় তারা সাথে করে হাজরে আস্ওয়াদ বাহরাইনে নিয়ে গিয়েছিল। পরবর্তীতে হাজরে আসওয়াদ পুনরুদ্ধার হওয়ার পূর্ব পর্যন্ত এক দশক হজ্ব বন্ধ ছিল।

৯৮৩ থেকে ৯৯০ সাল পর্যন্ত হজ্ব বাতিল হয়েছিল রাজনীতির কারণে। ইরাক ও সিরিয়া ভিত্তিক আব্বাসীয় খিলাফত এবং মিসর ভিত্তিক ফাতেমীয় খিলাফতের মধ্যকার দ্বন্দ্বের কারণে সেবার ৮ বছর পর্যন্ত হজ্ব বন্ধ ছিল।

শুধু যুদ্ধ-বিগ্রহ না, মহামারীর কারণেও হজ্ব বাতিল হয়েছিল। প্রথমে ১৮১৪ সালে হেজাজ প্রদেশে প্লেগের কারণে, তখন ৮ হাজার মানুষ মারা যাওয়ায় হজ্ব বাতিল করা হয়।

এরপর ১৮৩১ সালে ভারত থেকে যাওয়া হজ্বযাত্রীদের মাধ্যমে মক্কায় প্লেগ ছড়িয়ে পড়ে এবং চারভাগের তিনভাগ হাজী মৃত্যুবরণ করে। ফলে সে বছর হজ্ব বাতিল করা হয়। এছাড়াও ১৮৩৭ থেকে ১৮৫৮ সালের মধ্যে প্লেগ এবং কলেরার কারণে তিন বারে মোট ৭ বছর হজ্ব বন্ধ ছিল।

তথ্যসূত্র: হারাম শরিফের ওয়েবসাইট, মিডল ইস্ট আই, টিআরটি, দ্য নিউ আরব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020chattalanews24
Technical Supported BY Infobytesbd.com