• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০:৫৩ অপরাহ্ন
Headline
অসুস্থ সাংবাদিক সায়েদ জালালের বসতবাড়িতে ভাংচুর, আদালতের নিষেধাজ্ঞা জারি হাই কমিশনার ফিলিপ গ্র্যান্ডির জন্য আমাদের বার্তা দক্ষিণ মিঠাছড়ি আওয়ামী লীগের কমিটিতে বিএনপি-জামায়াত ও চিহ্নিত মাদক কারবারি ‘হাতের মুঠোয় ভূমি সেবা’ ইয়েস-কক্সবাজারের কার্যকরি পরিষদ পুনর্গঠন ভূমিদস্যুদের মিথ্যাচার ও প্রকাশিত সংবাদের প্রতিবাদ লোহাগাড়ায় পুলিশের উপর হামলার মূলহোতা কবির ও তার সহযোগী র‍্যাবের হাতে আটক শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ করছে কক্সবাজার সাহিত্য একাডেমী জাহাজ মালিক সমিতির সাধারণ সম্পাদকের পিতার মৃত্যু, তোফায়েল আহমেদের শোক টেকনাফে মাদক কারবারি ভুট্টুর পা কেটে হত্যা

রাঙ্গামাটিতে বিরোধ মীমাংসায় আলো ছড়াচ্ছে লিগ্যাল এইড অফিস

Reporter Name / ১৪১ Time View
Update : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদক:

রাঙ্গামাটির কাউখালী উপজেলায় বিরোধ মিমাংসা করছেন জেলা লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদ।

বিরোধ মিমাংসায় লিগ্যাল এইড অফিসের সুফল পেতে শুরু করেছে পার্বত্য জেলা রাঙ্গামাটির বাসিন্দারা। বিচারের ক্ষেত্রে এই সুবিধা শহর ছাড়িয়ে প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে পৌঁছেছে। লিগ্যাল এইড কর্মকর্তারা উপজেলা পর্যায়ে গিয়ে বিরোধ মিমাংসা করছেন।

এতে করে স্থানীয় মানুষদের বিচার প্রাপ্তিতে দীর্ঘ সময় নষ্ট করতে হচ্ছে না। পাশাপাশি আদালতের চাপও কমে আসছে।

রাঙ্গামাটিতে জেলা লিগ্যাল এইড অফিসের দায়িত্বে রয়েছেন মো. জুনাইদ। বৃহস্পতিবার কাউখালী উপজেলায় গিয়ে দুটি নালিশী জমিতে মীমাংসা সভা করেছেন লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদ। এ সময় উপজেলা কমিটি গঠন এবং স্থানীয় মসজিদের ইমাম ও খতীবদের সাথে মতবিনিময় করেছেন তিনি।

এর আগে একইভাবে রাঙ্গামাটি সদর, লংগদু, কাপ্তাই এবং রাজস্থলীতে বিরোধ নিষ্পত্তিতে এমন উপজেলা কমিটি করেছেন।

জেলা লিগ্যাল এইড অফিস সূত্র জানায়, গত তিন মাসে ৫৭টি প্রিকেস সফল হয়েছে। এগুলোর মধ্যে ২০টি সিভিল বিরোধের মামলা ছিল। যা অন্য জেলার তুলনায় ব্যতিক্রমী ঘটনা বটে।

লিগ্যাল এইড অফিসার জুনাইদ জানান, রাঙ্গামাটির সদরসহ ৬৫ কিলোমিটার দূরের লংগদু, কাপ্তাই ও রাজস্থলী উপজেলার নালিশী জমিতে গিয়ে গত তিন মাসে প্রায় ২০ থেকে ৩০ টি মীমাংসা সভা হয়েছে। যেগুলোর বেশীরভাগ পক্ষের বিরোধ মিটে গেছে। অথচ এসব আনুষ্ঠানিক কোর্টে নিস্পত্তি হতে সাধারণত ১০ থেকে ১৫ বছর সময় লাগার কথা।

জেলার একাধিক আইনজীবীরা জানান, বিরোধ মীমাংসার এই অভিনব সৃষ্টিশীল কৌশলে আগ্রহী হয়ে আপোষে মীমাংসার জন্য অনেকেই আদালতের কাছে আবেদন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category