• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন
Headline
শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ করছে কক্সবাজার সাহিত্য একাডেমী জাহাজ মালিক সমিতির সাধারণ সম্পাদকের পিতার মৃত্যু, তোফায়েল আহমেদের শোক টেকনাফে মাদক কারবারি ভুট্টুর পা কেটে হত্যা কুতুবদিয়া বড়ঘোপ ৪নং ওয়ার্ড আ. লীগের কমিটি অনুমোদন, সভাপতি কামাল, সম্পাদক আব্দুস সাত্তার লোহাগাড়ায় বেড়াতে এসে পুকুরে ডুবে হেফজ বিভাগের ছাত্রের মৃত্যু ভারী যানবাহন চলাচলে ঝুঁকিপূর্ণ বদরমোকাম! কক্সবাজার সমুদ্র সৈকত থেকে নিখোঁজ লোহাগাড়ার যুবকের মরদেহ মহেশখালীতে উদ্ধার লোহাগাড়ায় পুলিশের হাতের কব্জি কেটে নিল আসামী! রামুতে সড়ক দুর্ঘটনায় প্রকৌশলীর মৃত্যু কুতুবদিয়ায় দেশীয় অস্ত্রসহ আ’লীগ নেতা গ্রেপ্তার

কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে রত্নাপালংয়ে যুব সম্মেলন

Reporter Name / ১২৯ Time View
Update : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২

উন্নত সমাজ বিনির্মাণে নৈতিক শিক্ষায় শিক্ষিত যুব সমাজ গড়ে তোলার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
আদর্শ সমাজ গঠনে যুব সমাজকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তোলার আহ্বান জানানোর মাধ্যমে উখিয়ার রত্নাপালংয়ে অনুষ্ঠিত হলো যুব সম্মেলন।
কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে এবং ইউনিসেফের অর্থায়নে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রত্নাপালং ইউনিয়নে সোশ্যাল হাব ও মাল্টিপারপাস সেন্টারের যুবা ও কিশোর-কিশোরীদের অংশগ্রহণে “উপজেলা যুব সম্মেলন-২০২২”এ প্রধান অতিথি ছিলেন রত্নাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা।

তিনি বলেন, কোস্ট ফাউন্ডেশনের কাজে আমি অত্যন্ত খুশি। তারা কিশোর কিশোরী এবং যুবদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি ইতিবাচক মানসিক পরিবর্তনের জন্য কাজ করছে। রত্নাপালং ইউনিয়নকে মাদক, বাল্য বিবাহ, নারী নির্যাতনমুক্ত করবো।

চেয়ারম্যান বলেন, কিশোর কিশোরী ও যুবসমাজ আমার পাশে থাকলে এসব করতে পারব।

অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় ছিল “সমৃদ্ধ পৃথিবীর জন্য দরকার যুবাদের উদ্ভাবনী চিন্তার।”

সম্মেলনের মাধ্যমে যুবাদের ভবিষ্যৎ উন্নয়ন চিন্তা, অংশীজনদের সাথে সম্পর্ক উন্নয়ন, সমাজের ইতিবাচক পরিবর্তনে যুবাদের ক্ষমতায়িত করা, নেতৃত্ব দক্ষতা উন্নয়ন এবং সম্প্রীতি বৃদ্ধির প্রচেষ্টা করা হয়।

উপজেলা শিশু ও মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উখিয়া উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আয়ুব আলী, উখিয়া প্রেসক্লাবের সভাপতি এস এম আনোয়ার, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ইমাম হোসেন, উখিয়া ডিগ্রি কলেজের প্রভাষক আমানত উল্লাহ সাকিব, রত্নাপালং ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য রাজিয়া বেগম, সদস্য নেজাম উদ্দিন, আবুল হাসনাত আবুলু, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আসহাব উদ্দিন, রহুল্লার ডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্যোতি বড়ুয়া।

যুব সম্মেলনে এলাকার স্থানীয় গনমান্য ব্যক্তিবর্গ, রত্নাপালং মাল্টিপারপাস সেন্টারের স্যোশাল চেইঞ্জ এজেন্ট এবং কিশোর-কিশোরীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি শিরিন ইসলাম বলেন, কোস্ট ফাউন্ডেশন এর শিশু সুরক্ষার জন্য পরিচালিত কার্যক্রমগুলো অত্যন্ত কার্যকর ও ফলপ্রসু। কোস্ট ফাউন্ডেশন তাদের প্রকল্পের লক্ষ্য অর্জন করতে পেরেছে বলে আমি মনে করি। কিশোর কিশোরী এবং যুবাদের মাঝে আমি যে পরিবর্তন দেখছি তা সত্যেই প্রশংসার দাবিদার। পরিবর্তনের জন্য চাই যুবাদের দৃঢ় চেতনা এবং ভালো কাজ। উখিয়া উপজেলা হতে মাদক, বাল্যবিবাহ, নারী নির্যাতন ও বেকারত্ব দূরিকরণে কোস্ট ফাউন্ডেশনকে পাশে চাই।

বিশেষ অতিথি আয়ুব আলী বলেন, কোস্ট ফাউন্ডেশন সত্যেই ভালো কাজ করছে। উপজেলা এবং জেলা যুবউন্নয়ন অধিদপ্তর এর অধীনে অনেকগুলো প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। কৃষি বিষয়ক প্রশিক্ষণসমূহ সম্পূর্ন বিনা খরচে দেয়া হয়। কিশোর কিশোরী এবং যুবাদের অনুরোধ করেন যাদের বয়স ১৮ বছরের বেশি তারা এ সকল প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। কিশোর কিশোরী এবং যুবাদের উজ্জল ভবিষ্যৎ ও সুস্থ্য জীবন কামনা করেন।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, কোস্ট দীর্ঘদিন যাবৎ অত্র ইউনিয়নে কিশোর-কিশোরী ও যুবাদের নিয়ে সচেতনতামূলক কার্যক্রম, জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা, মনো-সামাজিক সেবা, কারিগরি প্রশিক্ষণ হিসেবে সেলাই ও ড্রেস মেকিং, কম্পিউটার শিক্ষা ছাড়াও বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে যা তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কারিগরি ও সামাজিক দক্ষতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

যুব সম্মেলনে সকল অতিথি এবং কিশোর-কিশোরীরা বক্তব্য রাখেন। বক্তারা যৌতুক, মাদককে প্রতিহত করতে ও সুস্থ্য সমাজ গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব দেন। তাছাড়া উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নে যুবাদের নিয়ে এই ধরণের আয়োজনের জন্য ধন্যবাদ জানান। এই সম্মেলনে ৬০ জন যুবা ও কিশোর-কিশোরীরা অংশ নেয়।

অনুষ্ঠানের শেষাংশে উখিয়া উপজেলা মাদক, বাল্যবিবাহ ও নারী নির্যাতন মুক্ত করতে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে মতামত প্রকাশ করেন।

মোঃ জিয়াঊল করিম চৌধুরীর সঞ্চালনায় যুব সম্মেলনে কোস্ট ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন হেড হিউম্যানেটারিয়ান রেস্পন্স শাহিনুর ইসলাম, টিম লিডার মোঃ ইউনুছ, প্রকল্প ব্যবস্থাপক মোঃ রেজাউল করিম এবং প্রকল্প কর্মকর্তাবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category