• রবিবার, ২২ মে ২০২২, ১১:২৯ অপরাহ্ন
Headline
দক্ষিণ মিঠাছড়ি আওয়ামী লীগের কমিটিতে বিএনপি-জামায়াত ও চিহ্নিত মাদক কারবারি ‘হাতের মুঠোয় ভূমি সেবা’ ইয়েস-কক্সবাজারের কার্যকরি পরিষদ পুনর্গঠন ভূমিদস্যুদের মিথ্যাচার ও প্রকাশিত সংবাদের প্রতিবাদ লোহাগাড়ায় পুলিশের উপর হামলার মূলহোতা কবির ও তার সহযোগী র‍্যাবের হাতে আটক শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ করছে কক্সবাজার সাহিত্য একাডেমী জাহাজ মালিক সমিতির সাধারণ সম্পাদকের পিতার মৃত্যু, তোফায়েল আহমেদের শোক টেকনাফে মাদক কারবারি ভুট্টুর পা কেটে হত্যা কুতুবদিয়া বড়ঘোপ ৪নং ওয়ার্ড আ. লীগের কমিটি অনুমোদন, সভাপতি কামাল, সম্পাদক আব্দুস সাত্তার লোহাগাড়ায় বেড়াতে এসে পুকুরে ডুবে হেফজ বিভাগের ছাত্রের মৃত্যু

সম্মিলিত প্রচেষ্টায় উখিয়া হবে বাল্যবিবাহ এবং মাদকমুক্ত উপজেলা

Reporter Name / ১১৭ Time View
Update : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার
উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নে সোশ্যাল হাব ও মাল্টিপারপাস সেন্টারের যুবা ও কিশোর-কিশোরীদের অংশগ্রহণে “উপজেলা যুব সম্মেলন-২০২২” অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৩ ফেব্রুয়ারী) কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম ছৈয়দ আলম।

তিনি বলেন, আমরা স্থানীয় সরকারের প্রতিনিধি, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সমাজের সুশীল শ্রেণী এবং বিভিন্ন এনজিওরা সবাই মূলত দেশের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। ইভটিজিং, বাল্যবিবাহ, মাদক সমাজের জন্য ব্যাধি।

তিনি আরো বলেন, সব কাজ একার পক্ষে সম্ভব নয়। সমাজের উন্নয়ন ও সমস্যাসমূহ দূরীকরণে সবাইকে এগিয়ে আসতে হবে।

উপজেলা শিশু ও মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, কিশোর-কিশোরীদের মাদকমুক্ত রাখতে না পারলে দেশ ও সমাজকে কখনো সামনের দিকে অগ্রসর করা যাবে না।

দাতা সংস্থা ইউনিসেফের অর্থায়নে “সমৃদ্ধ পৃথিবীর জন্য দরকার যুবাদের উদ্ভাবনী চিন্তার” এই প্রতিপাদ্যে উপজেলা যুব সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আল মাহমুদ হোসেন, উখিয়া প্রেসক্লাবের সভাপতি এস এম আনোয়ার, জালিয়াপালং ইউনিয়ন পরিষদের ৪,৫ ও ৬ নং ওয়ার্ডের সদস্য ফরিদা ইয়াছমিন, ইউপি সদস্য আবুল কালাম, জালাল আহমেদ, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, সোনার পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিলন কুমার বড়ুয়া, সোনার পাড়া দাখিল মাদ্রাসার সুপার মোঃ নুরুল হক, নিদানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ছৈয়দ কাশেম ও সহকারি শিক্ষক হেলাল উদ্দিন।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, কোস্ট দীর্ঘদিন যাবৎ অত্র ইউনিয়নে কিশোর-কিশোরী ও যুবাদের নিয়ে সচেতনতামূলক কার্যক্রম, জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা, মনো-সামাজিক সেবা, কারিগরি প্রশিক্ষণ হিসেবে সেলাই ও ড্রেস মেকিং, কম্পিউটার শিক্ষা ছাড়াও বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। যা তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কারিগরি ও সামাজিক দক্ষতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

অনুষ্ঠানের সভাপতি শিরিন ইসলাম বলেন, সাংবাদিক হল জাতির বিবেক। তাই বাল্যবিবাহ বন্ধের জন্য তাদেরকে সমাজের আয়না হিসেবে কাজ করতে হবে। সরকারি এবং বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের কাজ হবে বাল্যবিবাহ বন্ধের জন্য সচেতনতা বৃদ্ধি কার্যক্রম চালিয়ে যাওয়া এবং বাল্যবিবাহ হওয়ার পূর্বেই উদ্যোগ গ্রহণ করা। আমাদের সজাগ থাকতে হবে।

বাল্যবিবাহ বন্ধে ১০৯ নাম্বারে ফোন করে সেবা গ্রহণের জন্য আহবান জানান শিরিন ইসলাম।

বিশেষ অতিথি আল-মাহমুদ বলেন, সমাজে চলতে গিয়ে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয় কিন্তু তারপরও আমাদেরকে বড় স্বপ্ন দেখতে হবে। এ প্রসঙ্গে তিনি কিশোর-কিশোরিদেরকে একটি গল্প শোনান।

বাল্যবিবাহ বন্ধের জন্য ১০৯৮ নাম্বারে ফোন করে সাহায্য নেয়ার আহবান করেন সমাজসেবা কর্মকর্তা।

যুব সম্মেলনে সকল অতিথি এবং কিশোর-কিশোরীরা বক্তব্য রাখেন।

বক্তারা যৌতুক, মদককে প্রতিহত করতে ও সুস্থ্য সমাজ গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব দেন। তাছাড়া উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নে যুবাদের নিয়ে এই ধরণের আয়োজন সর্বপ্রথম হয়েছে বলে তারা অভিমত ব্যক্ত করেন।

সভায় কোস্ট ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন শিশু সুরক্ষা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ রেজাউল করিম, শিক্ষা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জসিম উদ্দিন এবং প্রকল্প কর্মকর্তাবৃন্দ। যুব সম্মেলনে সঞ্চালনা করেন মোঃ জিয়াঊল করিম চৌধুরী।

সম্মেলনের মাধ্যমে যুবাদের ভবিষ্যৎ উন্নয়ন চিন্তা, অংশীজনদের সাথে সম্পর্ক উন্নয়ন, সমাজের ইতিবাচক পরিবর্তনে যুবাদের ক্ষমতায়িত করা, নেতৃত্ব দক্ষতা উন্নয়ন এবং সম্প্রীতি বৃদ্ধির প্রচেষ্টা করা হয়।

উখিয়া উপজেলা মাদক ও বাল্যবিবাহমুক্ত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে সকলে মতামত প্রকাশ করেন।

সম্মেলনে ৬০ জন যুবা ও কিশোর-কিশোরীরা অংশ নেয়।

এতে এলাকার স্থানীয় গনমান্য ব্যক্তিবর্গ, জালিয়াপালং মাল্টিপারপাস সেন্টারের স্যোশাল চেইঞ্জ এজেন্ট এবং কিশোর-কিশোরীবৃন্দ উপস্থিত ছিলেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category