• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন
Headline
অসুস্থ সাংবাদিক সায়েদ জালালের বসতবাড়িতে ভাংচুর, আদালতের নিষেধাজ্ঞা জারি হাই কমিশনার ফিলিপ গ্র্যান্ডির জন্য আমাদের বার্তা দক্ষিণ মিঠাছড়ি আওয়ামী লীগের কমিটিতে বিএনপি-জামায়াত ও চিহ্নিত মাদক কারবারি ‘হাতের মুঠোয় ভূমি সেবা’ ইয়েস-কক্সবাজারের কার্যকরি পরিষদ পুনর্গঠন ভূমিদস্যুদের মিথ্যাচার ও প্রকাশিত সংবাদের প্রতিবাদ লোহাগাড়ায় পুলিশের উপর হামলার মূলহোতা কবির ও তার সহযোগী র‍্যাবের হাতে আটক শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ করছে কক্সবাজার সাহিত্য একাডেমী জাহাজ মালিক সমিতির সাধারণ সম্পাদকের পিতার মৃত্যু, তোফায়েল আহমেদের শোক টেকনাফে মাদক কারবারি ভুট্টুর পা কেটে হত্যা

কুতুবদিয়ায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি ক্ষতির মুখে লবণ চাষী!

Reporter Name / ১৩৪ Time View
Update : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২

শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া (কক্সবাজার):

কক্সবাজারের কুতুবদিয়াতে একদিকে শৈত্যপ্রবাহ ও আকাশ কুয়াশাচ্ছন্ন আবার অন্যদিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে লন্ড-ভন্ড হয়ে গেছে লবণের মাঠ। এতে মারাত্মক ক্ষতিগ্রস্থ প্রান্তিক চাষীরা।

স্থানীয় লবণচাষীদের সাথে কথা বলে জানা যায় ,কুয়াশাচ্ছন্ন এবং আবহাওয়ার কারণে বাংলা বছরের অগ্রাহায়ন মাস থেকে এ পর্যন্ত লবণ উৎপাদন হয়েছে প্রতি কানি প্রায় ৭০/৮০ মণ । জমি লাগিয়াত বাবদ,পানি সেচ ও পলিথিন সহ প্রায় ১ লাখ টাকা করে খরচ পড়ে কানি প্রতি। বর্তমানে মাঠের লবণ প্রতিমণ ৩০০ টাকা বিক্রি হচ্ছে।

বড়ঘোপ স্টিমারঘাটে চাষী রফিক,লেমশীখালীর চাষী হাসেম জানান, শৈত্যপ্রবাহ ও আকাশ কুয়াশাচ্ছন্ন অন্যদিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি কারণে উৎপাদন বন্ধ রয়েছে। এ অবস্থায় লবণের দাম কমে গেলে প্রতি বছরের মত এবছরও ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে বলে মনে করেন তারা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প (বিসিক) লেমশীখালী লবণ প্রদর্শনীর পরিদর্শক জাকের হোছাইন বলেন,কুতুবদিয়া উপজেলায় চলতি মৌসুমে প্রায় ৬ হাজার একর জমিতে লবণ চাষ শুরু হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে বৈরী আবহাওয়ার কারণে লবন চাষে বাধাপ্রাপ্ত হচ্ছে। তবে, এ ক্ষয়-ক্ষতি লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রায় তেমন প্রভাব ফেলবে না বলেও জানান তিনি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category