• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১১:৫৭ অপরাহ্ন
Headline
নাইক্ষ্যংছড়ি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠান লোহাগাড়া প্রিমিয়ার লীগের চতুর্থ খেলায় ১ গোলে মোহামেডানের জয় লোহাগাড়ায় ১ চেয়ারম্যান প্রার্থীসহ ৭ জনের মনোনয়ন বাতিল মগনামার ১ নং ওয়ার্ডে ইউপি সদস্য নির্বাচিত হলেন জনতার নেতা নজরুল ইসলাম জামিনে কারামুক্ত হলেন সাংবাদিক ইমাম খাইর কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন সাতকানিয়া মহিলা কলেজে বিদায় ও নবীন বরণ  লোহাগাড়া প্রিমিয়ার লীগের দ্বিতীয় খেলায় মোহামেডাম ২, মুক্তিযোদ্ধা ০ পুটিবিলা হযরত শাহ্ জালাল (রহ:) কিন্ডারগার্টেন এন্ড স্কুলে বিদায়, পুরস্কার বিতরণ ও মা সমাবেশ কুতুবদিয়ায় ২ দোকানে অগ্নিকাণ্ড

কুতুবদিয়ায় শিশুদের হাতে ইজিবাইক, ঘটছে নিয়মিত দুর্ঘটনা!

Reporter Name / ১০৯ Time View
Update : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া:

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় শিশ-কিশোরদের হাতে ইজিবাইক। যার ফলে নিয়মিত ঘটছে দুর্ঘটনা। উপজেলার গ্রামের অলিতে গলিতে প্রতিনিয়ত অদক্ষ ইজিবাইকের চালকদের কারণ ঘটছে এসব দুর্ঘটনা।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, ইজিবাইক চালাচ্ছেন তাদের মধ্যে ১০/১২ বছরের কম বয়সের কিশোর প্রায় ১০ ভাগের ১ ভাগ। কুতুবদিয়ার বিভিন্ন সড়কে ইজি বাইকের ছড়াছড়ি। শিশুরা ইজি বাইকের চালকে আসনে। কারণ জানতে চাইলে এসব শিশু চালকরা বলেন, পরিবারের অর্থের অভাবে ইজিবাইক চালানো জন্য নেম পড়ি।
তবে এসব ইজিবাইক গুলোর নেই ফিটনেস, রোড পারমিট ও চালকদের নেই ড্রাইভিং লাইসেন্স। যে কারণে প্রতিনিয়তই দূর্ঘটনা ঘটাচ্ছে ।

স্থানীয়রা জানান, মহামারি করোনা ভাইরাস সংক্রমনের পর থেকে মাঠের কৃষক, শ্রমিক অথবা ভ্যান চালকরা শ্রমবিহীন কর্ম হিসেবে তাদের মূল পেশা বাদ দিয়ে বর্তমানে নিয়মিত ইজিবাইক চালাচ্ছেন। এ সুযোগে ঐসব পরিবারের শিশু-কিশোরা পড়াশোনা বাদ দিয়ে অর্থ উপার্জনের দিক হিসেবে ইজিবাইক নিয়ে রাস্তায় নেমে পড়ে। এতে শতকরা ৮০ জন চালকই জানেনা কি ভাবে ইজিবাইক চালাতে হয়। তারপরও তারা নিয়মিত সড়ক ছাড়াও গ্রামের রাস্তায় ৬ থেকে ৭ জন যাত্রী নিয়ে দ্রুতগতিতে ইজিবাইক চালিয়ে যাচ্ছেন।

ভোক্তভোগিরা জানান, তারা প্রতিনিয়তই যানজট মাথায় নিয়ে রাস্তায় চলাচল করছে। তাদের অভিযোগ উপজেলায় চলাচলরত ইজিবাইক চালকরা কোন নিয়ম শৃঙ্খলা তোয়াক্কা না করে সড়কে ইচ্ছামত ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকশা চালাচ্ছে।

এবিষয়ে কুতুবদিয়া উপজেলা প্রেসক্লাবে সভাপতি এস.কে.লিটন কুতুবী বলেন, মহামারি করোনার প্রভাবে বিদ্যালয় বন্ধ থাকার কারণে কিছু সংখ্যক দরিদ্র পরিবারের শিশু-কিশোরা অর্থ উপার্জনের দিক হিসেবে ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করছে। এতে স্কুলমুখী শিশু-কিশোর দিন দিন শ্রমের ঝুঁকির দিকে যাচ্ছে বলে তিনি মনে করেন।

এ বিষয়ে রিক্সা চালক সমিতির সভাপতি আলী হোছাইন জানান, বিগত ১৮ বছর যাবত রিক্সা এবং ইজিবাইক চালাচ্ছেন। এটা চালিয়ে ৫ সদস্যের সংসারে জীবিকা নির্বাহ করেন। তবে তিনি স্বীকার করেন যে যে হারে প্রতিদিন নতুন নতুন ইজিবাইক নামছে তাতে রাস্তায় যানযট সৃষ্টি হচ্ছে। তার অভিযোগ নতুন ইজিবাইক চালকরা আইনকানুন মানেন না। কে কত বেশী আয় করতে পারে সে প্রতিযোগীতায় ব্যস্ত থাকে। উপজেলায় অল্প কয়েকটা ইজিবাইক দেখা গেলেও বর্তমানে প্রায় ৮ শতর অধিক ইজিবাইক কুতুবদিয়ার অলিগলিতে চলাচল করছে। তাদের মধ্যে অনেকে শিশু-কিশোর চালক।

এ ব্যাপারে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাঃ ওমর হায়দার বলেন, ইতিমধ্যে আইন শৃঙ্খলা কমিটির সভায় যত্রতত্র ইজিবাইক দূর্ঘটনার বিষয়ে কথা উঠেছে। দ্বীপের ৬ ইউনিয়নের ইজিবাইক এবং চালকদের তালিকা করা হচ্ছে। প্রতিটি চালকদের গালায় কার্ড থাকবে। আশা করি কয়েকমাসের মধ্যে এটা শেষ করতে পারবো এবং শিশু বা অদক্ষ ড্রাইভার কাউকে পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category