• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১১:০১ অপরাহ্ন
Headline
নাইক্ষ্যংছড়ি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠান লোহাগাড়া প্রিমিয়ার লীগের চতুর্থ খেলায় ১ গোলে মোহামেডানের জয় লোহাগাড়ায় ১ চেয়ারম্যান প্রার্থীসহ ৭ জনের মনোনয়ন বাতিল মগনামার ১ নং ওয়ার্ডে ইউপি সদস্য নির্বাচিত হলেন জনতার নেতা নজরুল ইসলাম জামিনে কারামুক্ত হলেন সাংবাদিক ইমাম খাইর কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন সাতকানিয়া মহিলা কলেজে বিদায় ও নবীন বরণ  লোহাগাড়া প্রিমিয়ার লীগের দ্বিতীয় খেলায় মোহামেডাম ২, মুক্তিযোদ্ধা ০ পুটিবিলা হযরত শাহ্ জালাল (রহ:) কিন্ডারগার্টেন এন্ড স্কুলে বিদায়, পুরস্কার বিতরণ ও মা সমাবেশ কুতুবদিয়ায় ২ দোকানে অগ্নিকাণ্ড

চট্টগ্রামে প্রথম বারের মত রোবটিক্স এ্যান্ড রিসার্চ অলিম্পিয়াড অনুষ্ঠিত

Reporter Name / ১৫২ Time View
Update : রবিবার, ২১ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :

রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর উদ্যোগে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের সহযোগিতায় চট্টগ্রামে দিনব্যাপী অনুষ্টিত হলো “চট্টগ্রাম রোবটিক্স এন্ড রিসার্চ অলিম্পিয়াড- ২০২১”।

২০ নভেম্বর (শনিবার) সকাল ১০ টায় প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল প্রাঙ্গণে অনুষ্টিত এ অলিম্পিয়াডের শুভ উদ্বোধন করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক মুহাম্মদ মুনীর চৌধুরী।
এতে বিশেষ অতিথি ছিলেন গ্লোবাল ফিলান্থ্রপিক প্লানেট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান উপদেষ্টা, বিশিষ্ট লেখক ও গবেষক ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান আশরাফ এইচ খান স্বপন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাবলিক এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টের প্রফেসর ড. আমির মোহাম্মদ নাসরুল্লাহ, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের উপাধ্যক্ষ ইইউএম ইন্তেখাব, রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর মিডিয়া উপদেষ্টা ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার মুহাম্মদ সেলিম জাবেদ এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেল।
এতে বক্তব্য রাখেন গ্লোবাল ফিলান্থ্রপিক প্লানেট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ ইসমাইল, রোবমেন্ট আর এন্ড ডি ল্যাব গাজীপুর এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান সম্বনয়ক শুকান্ত শর্মা শিপ্লব, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর কিউরেটর সুকল্যান বাছাড় ও মোহাম্মদ আনিসুর রহমান, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের কম্পিউটার সাইন্স ও আইটি ডিপার্টমেন্টের হেড নুরুল আফসার, রিসার্চ ল্যাব চট্টগ্রামের সভাপতি তরুণ বিজ্ঞানী মোহাম্মদ হেফাজত বাবলু, রিসার্চ ল্যাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক তরুণ বিজ্ঞানী জিনিয়া আফরিন সূচি। এতে রিসার্চ ল্যাব চট্টগ্রামের কার্যকরী পরিষদের সকল সদস্য, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক ও কর্মচারীবৃন্দ, মিডিয়া ব্যক্তিবর্গ, বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্টিত Chattogram Robotics and Research olympiad – 2021″ এর প্রথম পর্বের বর্ণাঢ্য অনুষ্ঠানে সকাল থেকে রোবটিক্স কুইজ প্রতিযোগিতা, রোবট প্রজেক্ট শোকেসিং, রোবট প্রস্তুতকরণ ওয়ার্কশপ ও রোবটের বিভিন্ন রকম প্রতিযোগিতা যেমন ফুটবট, লাইন ফলোয়ার কম্পিটিশন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মিউজু বাস ও 4D মুভি বাস প্রদর্শন।

দ্বিতীয় পর্বে বিকেল ৩ ঘটিকায় “রোবটিক্স প্রযুক্তি ও গবেষণা : বাংলাদেশ প্রেক্ষিত” বিষয়ের উপর এক সেমিনার এবং অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক মুহাম্মদ মুনীর চৌধুরী, গেষ্ট অব অনার ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মুহাম্মদ মিজানুর রহমান। আলোচক ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কৌশিক দেব, গ্লোবাল ফিলান্থ্রপিক প্লানেট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান উপদেষ্টা, বিশিষ্ট লেখক ও গবেষক ড. মুহাম্মদ মুহিউদ্দিন মাহি, চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ প্রকৌশলী মুহাম্মদ নুরুল কবীর, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান জনাব আশরাফ এইচ খান স্বপন, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের উপাধ্যক্ষ জনাব ইইউএম ইন্তেখাব এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক তরুণ বিজ্ঞানী জাহেদ হোসাইন নোবেল।

সেমিনারে বক্তারা বলেন, রোবটিক্স প্রযুক্তি ও গবেষণা বাংলাদেশ সরকারের ডিজিটালাইজেশন প্রজেক্টের একটি অংশ বিশেষ। আগামীর বাংলাদেশ হবে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ। রোবটিক্স প্রযুক্তি এবং সায়েন্টিফিক ডেভেলপমেন্টে জাতীয় পর্যায়ে বাংলাদেশের উন্নয়নে আজকের তরুণ বিজ্ঞানীরাই অগ্রনী ভুমিকা রাখবে। প্রশাসনিক এবং দাপ্তরীক ব্যবস্থাপনায় উন্নতমানের রোবটিক্স প্রযুক্তি ব্যবহার এবং দেশে স্মার্ট নগরীতে পরিণত করতে রোবটিক্স প্রযুক্তি একটি অভূতপূর্ব পরিবর্তন নিয়ে আসতে পারবে।
বক্তারা ক্ষুদে এবং তরুণ বিজ্ঞানীদেরকে তাদের মেধা ও প্রতিভা বিকাশে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমকে আরো ব্যাপকভাবে চালিয়ে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করেন এবং সহযোগীতার প্রতিশ্রুতি দেন।

সেমিনার শেষে সারা বাংলাদেশ থেকে বিভিন্ন রোবটটিক্স ক্যাটাগরি ও উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে ৩১ জন বিজয়ীকে পুরষ্কার এবং সনদ প্রদান করেন অতিথিবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category